অনলাইনেই জমির খতিয়ান চেক করুন সহজেই

আপনি যদি কোন জমি কিনতে চান, সেই জমির সমস্ত দলিল এবং খতিয়ান যাচাই করতে হয়, তাতে রেজিস্ট্র অফিস আর ভূমি অফিস দৌড়াদোড়ী করতে করতে আপনার অনেক সময় নষ্ট হয়ে যায় । তাছাড়া যাওয়া মাত্রই যে পাবেন তার কোন ভরসা নেই, দালালদের পিছনে গুরতে হয় এবং সময়, টাকা সবই খরচ হয়। এই দুর্নীতি কমার লক্ষ্য এবং দেশের সেবাকে ডিজিটালাইস করার লক্ষ্য সমস্ত খতিয়ান অনলাইন করা হয়। এখন আপনি সে কোন খতিয়ান অনলাইনে দেখতে চেক করতে পারবেন এবং নাম মাত্র ফি দিয়ে খতিয়ান ডাউনলোড করতে পারবেন।

খতিয়ানের ধরন

আমাদের দেশে চার ধরনের প্রচলিত খতিয়ান আছে। সেগুলো হলো :

সি এস খতিয়ান

১৯১০ সালে ব্রিটিশ আমলে পরিচালিত জরিপকে সিএস খতিয়ান বলে।

এস এ খতিয়ান

১৯৫০ সালে জমিদার প্রথা বিলুপ্ত করার পর সি এস খতিয়ান সংশোধন করে যে জরিপ চালানো হয় তাকে এস এ খতিয়ান বলে।

আর এস খতিয়ান

পাকিস্তানের সময় ভুল ক্রটি দুর করার জন্য একটি জরিপ চালানো হয়, সে জরিপকে বলা হয় আর এস জরিপ।

বি এস খতিয়ান

বাংলাদেশ স্বাধীন হবার পর ১৯৯০ সালে সর্ব শেষ জরিপ চালানো হয়, যাকে বিএস জরিপ বলা হয় ।

অনলাইনে জমির খতিয়ান চেক করার জন্য যা লাগবে

অনলাইনে জমির খতিয়ান চেক করতে জমির যে বিভাগে অবস্থিত, সেই বিভাগের নাম, জেলার নাম, উপজেলার নাম, খতিয়ানের ধরন, মানে আপনার খতিয়ান কি সি এস খতিয়ান না এস খতিয়ান না আর এস খতিয়ান না বি এস খতিয়ান সেটি লাগবে। খতিয়ানের মৌজা লাগবে, মানে আপনি কোন মৌজার খতিয়ান বের করতে চান এবং খতিয়ানের নাম্বার লাগবে । এই সব যদি আপনি জেনে থাকেন তাহলে আপনি নিজে নিজেই খাতিয়ান জাল নাকি সত্য বের করতে পারবেন ।

কিভাবে জমির খতিয়ান চেক করবো?

জমির খতিয়ান চেক করতে সর্ব প্রথম আপনাকে যেতে হবে এই ওয়েবসাইটে https://www.eporcha.gov.bd/ , এই লিংকে কিল্ক করে প্রথমে উপরোক্ত ওয়েব সাইটে যান। এই সাইটে লোড হওয়ার পর সার্ভে খতিয়ান বা নামজারি খতিয়ান, যেটা আপনার প্রয়োজন সেটাতে কিল্ক করুন ।

কিল্ক করার পর উপরের মত একটি ফর্ম দেখতে পারবেন, ফর্ম থেকে প্রথমে বিভাগ সিলেক্ট করুন, বিভাগ সিলেক্ট করার পর জেলাতে ঐ বিভাগের সব জেলা লোড হবে। সেখান থেকে জেলা সিলেক্ট করুন, জেলা সিলেক্ট করার পর উপজেলাতে সেই জেলার সব উপজেলা লোড হবে, সেখান থেকে আপনার উপজেলা সিলেক্ট করুন। উপজেলা সিলেক্ট করার পর খতিয়ানের ধরন লোড হবে সেখান থেকে খতিয়ানের ধরন সিলেক্ট করুন। মানে আপনি কি ধরনের খতিয়ান চেক করতে চান, সিএস খতিয়ান, না এস এ খতিয়ান, না আর এস খতিয়ান বা বি এস খতিয়ান তা সিলেক্ট করুন। তারপর খতিয়ানের মৌজা সিলেক্ট করুন। দেখবেন ঐ মৌজার অনেকগুলো খতিয়ান লোড হয়েছে। এইবার খতিয়ান নং এ আপনার খতিয়ান নাম্বার দিয়ে খুজুন এ কিল্ক করুন। যদি আপনার খতিয়ান আসল হয়ে থাকে তাহলে আপনার খতিয়ানের বিস্তারিত তথ্য চলে আসবে ।

আরো ভালভাবে বুজার জন্য নিচের ছবিটি খেয়াল করুন । এবং সেটি অনুসরন করার চেষ্ঠা করুন ।

খতিয়ানের সার্টিফায়েট কপি ডাউনলোড করার নিয়ম

যদি আপনি কোন খতিয়ানের সার্টিফায়েট কপি তুলতে চান, খতিয়ানের তালিকা থেকে সেই খতিয়ানের উপর ডাবল কিল্ক করুন। সেখান থেকে আপনাকে নিচের মতো একটা পেজে নিয়ে যাবে ।

উপরের ছবির মত পেজ আসলে সেখান থেকে বিস্তারিত বাটনে কিল্ক করুন । ঐখানে কিল্ক করার পর একটি পপআপ আসবে । সেখানে বিস্তারিত চেক করে খাতিয়ান আবেদন বাটনে কিল্ক করুন । কিল্ক করার পর আপনাকে আর একটি পেজে নিয়ে যাবে, সেখানে আপনাকে বিকাশ ভাবে নগদের মাধ্যমে ১০০ টাকা পে করে দিলেই আপনি আপনার খতিয়ানটি ডাউনলোড করতে পারবেন ।

যদি এখনো আপনি আপনার খতিয়ানটি খুজে পেতে ব্যর্থ হন, বা বুজতে না পারেন, নিচে কমেন্ট বক্স আপনার মতামত জানান, আমি আপনার সমাধান দেয়ার চেষ্টা করবো।

Add a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।