কোভিড-১৯ এর সময়ে জনপ্রিয় ১১টি ব্যাবসায় উদ্যোগ

কোভিড-১৯ প্রভাব ফেলেছে আমাদের জীবনের সর্বস্তরে। বিশেষ করে ব্যাবসা-বাণিজ্যের উপর মহামারির নেতিবাচক প্রভাব জীবিকা নির্বাহ ও উপার্জনকে কঠিনতর করে তুলেছে। ২০২০ এর পুরো বছর ব্যাবসা বাণিজ্যের জন্য ছিল দুঃস্বপ্নের মত, যা কিনা ২০২১ এসেও চলমান। মহামারির সাথে তাল মিলিয়ে চলতে মানুষের জীবন যাপনের ধরণ পাল্টাচ্ছে, বদলে যাচ্ছে সাধারণ ভোক্তার আচরন। তরুণ ও নতুন উদ্যোক্তাদের জন্য, যা নতুন সম্ভাবনার সৃষ্ঠি করেছে। ব্যক্তিসেবা মূলক বিভিন্ন ব্যাবসা যেমন রেস্টুরেন্ট, কমিউনিটি সেন্টার ইত্যাদি বিপর্যয়ের মুখে পড়েছে। তেমনি অনলাইন ভিত্তিক অনেক নতুন ব্যাবসার সুযোগ সৃষ্টি হয়েছে। তাই সময়ের সাথে তাল মিলিয়ে অনেক প্রতিষ্ঠান তাদের সেবায় পরিবর্তন আনছে।

সৃষ্টি হয়েছে বেশ কিছু নতুন পেশা ও সেবার। কিন্তু আপনি জানেন কি কোন ব্যাবসাগুলোর চাহিদা এখন সবচেয়ে বেশী? যদি আপনি এই সময়ে একটি ব্যবসা শুরু করতে চান, করোনাভাইরাস – নতুন স্বাভাবিক বিষয়টি বিবেচনায় নিতে হবে আপনাকে। অনেক কিছু, যেমন আমরা কীভাবে জিনিস কেনাকাটা করি/ মানুষের সাথে যোগাযোগ করি, অনলাইন / অফলাইন ক্রয় করি, ভ্রমণ করি এবং কিভাবে এবং কোথায় কাজ করি সবকিছুরই নাটকীয় পরিবর্তন হয়েছে।

নিঃসন্দেহে, তাদের মধ্যে কিছু সাময়িক হতে পারে, অন্যগুলি মহামারী শেষ হয়ে গেলেও দীর্ঘ সময় ধরে থাকবে। তাই উদীয়মান উদ্যোক্তা এবং ব্যবসার মালিকদের জন্য কোভিড -১৯ এর পরে সেরা ব্যবসায়িক আইডিয়া খুজে বের করাটা অপরিহার্য হয়ে উঠেছে। যদি আপনি কোভিড -১৯ মহামারীর দ্বারা সৃষ্ট সেরা ব্যবসায়ের সুযোগগুলি খুঁজে বের করার চেষ্টা করেন, তবে আপনার জন্যই এই নিবন্ধ। মহামারীর কথা মাথায় রেখে, আমরা ব্যবসায়িক ধারণার একটি তালিকা তৈরি করেছি যা এই মহামারীর সময় লাভজনক হবে এবং তার পরেও এই সুযোগগুলি বৃদ্ধি পাবে। এখানে কয়েকটি বিষয় বিবেচনা করুন।

কোভিড -১৯ পরবর্তী বিশ্বে অনলাইন ব্যবসা বাড়বে বলে আশা করা হচ্ছে কেন?

  • প্রথমত মোবাইল অ্যাপের ব্যাবহার বৃদ্ধি: এই সঙ্কটের প্রভাব সত্ত্বেও, ২০২৪ সালের মধ্যে মোবাইল অ্যাপের ভোক্তারা দ্বিগুণ ব্যয় করবে বলে আশা করা হচ্ছে। তাছাড়া, ডাউনলোড ১৩.৭ বিলিয়ন, অর্থাৎ কোভিড -১৯ এর পূর্বে করা পূর্বাভাস থেকে ৯% বেশি হবে।
  • দ্বিতীয়ত অনলাইন কেনাকাটায় বৃদ্ধি: অ্যামাজন বলছে যে এর গৃহস্থালী সামগ্রীর মজুদ শেষ এবং করোনাভাইরাসে চাহিদার কারণে তাদের ডেলিভারি বিলম্বিত হচ্ছে।
  • তৃতীয়ত সামাজিক দূরত্ব: বিক্রয় প্রতিষ্ঠানগুলি অনলাইন ডেলিভারির মাধ্যমে তাদের বেচাবিক্রি বাড়াতে চেষ্টা করছে। একটি অনলাইন মার্কেটপ্লেসে স্থানা করে নেয়াটা বুদ্ধিমান এর কাজ যা আপনার অর্থ, গ্রাহক এবং ব্যবসাকে সম্পূর্ণরূপে বাঁচাতে সহায়তা করবে।

মহামারীর সময় থেকে কোন ব্যবসায়ের সুযোগ তৈরি হয়েছে?

১. হোম ডেলিভারি ও কুরিয়ারঃ সামাজিক দূরত্ব মেনে চলার কারণে ক্রেতারা এখন হোম ডেলিভারির দিকে ঝুঁকছে। সব ধরণের ব্যবসা প্রতিষ্ঠান তাদের পণ্য গ্রাহকের দোরগোড়ায় পৌঁছানোর উপায় খুঁজে বেড়াচ্ছে, ডেলিভারি পৌঁছে দেয়ার কাজের এখন তাই ভীষণ চাহিদা। শুধুমাত্র অনলাইন ফুড ডেলিভারি সার্ভিস ২০২৩ সালের মধ্যে ১০৪ বিলিয়ন ডলারের বেশি বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

 

দ্রুত বর্ধনশীল এই শিল্পে যুক্ত হওয়া উবার ড্রাইভার হওয়ার মতো সহজ হতে পারে। আপনি আপনার নিজস্ব স্বাধীন কুরিয়ার সার্ভিসও তৈরি করতে পারেন যেখানে আপনি মুদি সামগ্রী এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস সরবরাহ করেন, অথবা ঔষধ সংগ্রহ করে পৌঁছে দেয়ার মতো কাজ।

২. অনলাইন রিসেলারঃ আপনার যদি ফ্যাশনের চমৎকার রুচি থাকে, পোশাকের প্রতি আবেগ এবং অবিশ্বাস্য বিক্রয় কৌশল থাকে, তাহলে একটি অনলাইন রিসেলার ব্যবসা শুরু করা আপনার জন্য ভাল হতে পারে। প্রাথমিকভাবে, আপনি এটিকে সাইড হাসল হিসাবে শুরু করতে পারেন এবং ধীরে ধীরে এটি একটি পূর্ণ-সময়ের রিসেল ব্যবসায় পরিণত করতে পারেন। যদিও এই ব্যবসায় সফলতার জন্য সময় এবং নিষ্ঠার প্রয়োজন হয়, কিন্তু, এটি শুরু করা এবং সাফল্য অর্জন করা সহজ।

৩. হোম কেয়ার সার্ভিসঃ আপনি যদি মানুষের সেবা করতে ভালোবাসেন অথবা আপনি যদি একজন পেশাদার পরিচর্যাকারী হন তবে হোম কেয়ার সেবা প্রদান করা আপনার জন্য সবচেয়ে লাভজনক ব্যবসা হতে পারে। ন্যাশনাল ইনস্টিটিউট অব এজিং এর তথ্য অনুসারে, ৮৫+ জনসংখ্যা ২০১০ থেকে ২০৫০ সালের মধ্যে ৩৫১% বৃদ্ধি পাবে, এবং ১০০ বছরের বেশি বয়সীদের সংখ্যা দশগুণ বৃদ্ধি পাবে। এই জনসংখ্যার প্রায় সকলেরই যত্নের প্রয়োজন হবে, বেশিরভাগ তাদের বাড়িতে।

স্বাস্থ্যসেবার ক্ষেত্রে অভিজ্ঞতা বাধ্যতামূলক নয়, কিন্তু সেই দক্ষতার চাহিদা থাকতে পারে। অনেক বয়োজ্যেষ্ঠদের সবকিছুর জন্য সমর্থন প্রয়োজন, তা সে কাজ, স্বাস্থ্য বজায় রাখা, অথবা বাড়ির চারপাশে মেরামত করা। আপনি বিভিন্ন সেবায় দক্ষ লোক এ কাজে যাদের সাহায্যকারী দরকার তাদেরকে সাথে সেবা দিতে পারে এমন লোকের

৪. অনলাইন টিচিংঃ আপনি কি জানেন অনলাইনে শিক্ষকতা প্রায় ৩ দশক আগে শুরু হয়েছিল, কিন্তু ২০২০ সালে, এটি ব্যাপক আকার ধারণ করে? নিঃসন্দেহে মহামারি অনেক মাঝারি এবং ছোট স্কুলের জন্য মৃত্যুর আঘাত ছিল; কিন্তু এটি তাদের জন্য অনলাইন শিক্ষার সুযোগ এনে দিয়েছে। আমরা যেমন উল্লেখ করেছি, অনলাইন শিক্ষণ নতুন নয়, কিন্তু মহামারীর কারণে এটি বিশ্বব্যাপী বিস্ফোরিত হয়েছে, এবং অনলাইন শিক্ষার চাহিদা এই বছর (202১ সালে) একটি নতুন উচ্চতায় উন্নীত হবে।

আপনি যদি শিক্ষার প্রতি অনুরাগী হন, তাহলে এটি হতে পারে সবচেয়ে লাভজনক ব্যবসায়িক সুযোগ। আপনি এটি একটি খণ্ডকালীন কাজ হিসাবে শুরু করতে পারেন, এবং সক্রিয়ভাবে পূর্ণকালীন কাজ হিসেবে শুরু করতে পারেন। প্রয়োজনীয় দক্ষতার মধ্যে রয়েছে বিষয়বস্তুর গভীর জ্ঞান, যেমন গণিত, ইতিহাস, জীববিজ্ঞান, ভূগোল প্রভৃতি। আপনি $ ৩৫ থেকে $ ৫০ প্রতি ঘন্টা এর মধ্যে চার্জ করতে পারেন আন্তর্জাতিক বাজারে। দেশের মধ্যেও এ কাজের চাহিদা ক্রমবর্ধমান।

৫. ভিডিও এডিটিং সার্ভিসঃ ২০২১ সালে শীর্ষ চাহিদার মধ্যে একটি হল ভিডিও এডিটিং। ভিডিও মার্কেটিং এবং ইউটিউব উভয়ই দ্রুত বৃদ্ধি পাচ্ছে। সুতরাং, বৃদ্ধির সুযোগ আক্ষরিকভাবে সীমাহীন। আপনি যদি ফাইনাল কাট প্রো, অ্যাডোব প্রিমিয়ারে দক্ষ হন, তাহলে আপনার ভাগ্য ভালো। একবার আপনি ভিডিও এডিটিংয়ে মাস্টার হয়ে গেলে, আপনি $১৫-১৮ / ঘন্টা চার্জ করতে পারেন, এবং আপনার বৃদ্ধির সাথে সাথে, আপনি $ ৩৫- $ ৫০ / ঘন্টা পর্যন্ত চার্জ আপগ্রেড করতে পারেন। দেশীয় বাজারেও এ কাজের সুযোগ ব্যাপক।

এই কাজের জন্য প্রয়োজনীয় দক্ষতাগুলি হল ভিডিও এডিটিং এবং সৃজনশীলতায় সুপারফাস্ট এবং সুপার ভাল হওয়া। এমন অনেক লোক আছেন যারা ভিডিও এডিটিং পরিষেবার সন্ধান করছেন, প্রচুর বৃদ্ধির সুযোগ দিচ্ছেন। আপনি কাজ পেতে ফিভার এবং অন্যান্য নিয়োগের সাইটে আপনার অ্যাকাউন্ট তৈরি করতে পারেন।

৬. স্বাস্থ্যসেবা পরামর্শ: দূরবর্তী স্বাস্থ্যসেবা ভাইরাসের প্রাদুর্ভাবের প্রভাব নেভিগেট করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্রকৃতপক্ষে, প্র্যাক্টোর মতো টেলিমেডিসিন অ্যাপস অনলাইন ডাক্তারের পরামর্শ ৫০০% বৃদ্ধি পেয়েছে। এই প্ল্যাটফর্মগুলি পরবর্তী-জেনারেল স্বাস্থ্যসেবা ব্যবস্থার ভিত্তি স্থাপন করছে। আপনিও আপনার নিজের ব্র্যান্ডেড অনলাইন স্বাস্থ্যসেবা অ্যাপ তৈরি করে সেরা স্বাস্থ্যসেবা সমাধান দিতে পারেন।

৭. সামাজিক মিডিয়া মার্কেটিং- আপনি কি সোশ্যাল মিডিয়া সম্পর্কে উত্সাহী এবং লাইক, ফেভারিট, সুপারিশ এবং সোশ্যাল মিডিয়ার সমস্ত হেক্স পাওয়ার দক্ষতা পেয়েছেন? তারপরে আপনি একটি সোশ্যাল মিডিয়া মার্কেটিংকে একটি নিরাপদ এবং লাভজনক ক্যারিয়ার হিসেবে নিতে পারেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে হাজার হাজার ছোট এবং মাঝারি আকারের ব্যবসা রয়েছে এবং বিশ্বব্যাপী তাদের সোশ্যাল মিডিয়া উপস্থিতির জন্য প্রতিযোগিতা করছে। এন্টারপ্রাইজগুলি এমন কাউকে নিয়োগ করতে চায় যারা দক্ষতার সাথে তাদের সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলির যত্ন নিতে পারে তাদের ব্যবসার প্রচারের জন্য। আপনি চ্যানেল জুড়ে তাদের প্রোফাইল পরিচালনা করতে, তাদের ব্যবসায়িক পণ্য এবং পরিষেবার প্রচার করতে, গ্রাহকদের কোন প্রশ্ন থাকলে তাদের প্রতিক্রিয়া জানাতে এবং আরও অনেক কিছু করার জন্য কোম্পানির সাথে যোগাযোগ করতে পারেন। আপনি এই ব্যবসাটি আপনার বাড়ির আরামে থেকে শুরু করতে পারেন এবং ভ্রমণের সময়ও কাজ করতে পারেন, যে কোন রিসোর্ট থেকে যেখানেই আপনি আপনার ল্যাপটপ বহন করতে পারবেন।

৮. ফ্রিল্যান্স কপিরাইটারঃ আপনি যদি লেখার প্রতি অনুরাগী হন তবে আপনি আপনার শখকে আয়ের উৎসে পরিণত করতে পারেন। আপনার যা দরকার তা হল একটু বিপণন জ্ঞান। ব্লগ, ওয়েব কন্টেন্ট, সোশ্যাল মিডিয়া কন্টেন্ট, প্রেস রিলিজ, বা জীবনবৃত্তান্ত ইত্যাদি পরিষেবার জন্য আপনাকে অর্থ প্রদানের জন্য প্রচুর কোম্পানি রয়েছে।

করোনাভাইরাস বিশৃঙ্খলার মধ্যে হোম অফিস বাস্তবায়নের পর থেকেই ফ্রিল্যান্স লেখক এবং কপিরাইটারদের উচ্চ চাহিদা রয়েছে। আপনার যদি একটু এসইও জ্ঞান থাকে, তাহলে আপনি আপনার এসইও-বান্ধব কপি লেখার জন্য চার্জ বাড়াতে পারেন। একটি কপিরাইটিং কাজের জন্য আপনি যে গড় চার্জ পাবেন তা হল $ ৪০ থেকে $ ৫০/ ঘণ্টা। ফ্রিল্যান্স কপিরাইটিং চালানোর জন্য একটি দুর্দান্ত ব্যবসা কারণ যতক্ষণ আপনার ইন্টারনেট সংযোগ থাকবে ততক্ষণ আপনি কাজ করতে পারবেন।

সবচেয়ে গুরুত্বপূর্ণ, আপনি যদি ভ্রমণ করেন তবে আপনি আপনার নিজের বাড়ি বা এমনকি রাস্তা থেকেও কাজ করতে পারেন। আপনি যদি যথেষ্ট বড় নেটওয়ার্ক প্রতিষ্ঠা করেন এবং সন্তুষ্ট ক্লায়েন্টদের কাছ থেকে রেফারেল পান, তাহলে আপনি পূর্ণকালীন লেখক হিসেবে ফ্রিল্যান্সিং করতে পারেন।

৯. পরিস্কার পরিচ্ছন্ন সেবাঃ বিশ্বজুড়ে যেমন কোভিড -১৯ এর সংখ্যা প্রতিদিন নতুন উচ্চতায় উঠতে থাকে, তেমনি দারোয়ান পরিষেবাগুলির চাহিদাও বাড়ছে। বিশেষ করে শহরাঞ্চলে, পরিচ্ছন্নতা কোম্পানির পরিষ্কার এবং জীবাণুমুক্তকরণ পরিষেবার অনুরোধের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। মহামারির কারণে, বাড়ির মালিক, অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স, বাণিজ্যিক উঁচু ভবন এবং কর্পোরেট অফিসগুলিকে ভাইরাসের বিস্তার রোধে সাধারণভাবে ব্যবহৃত সমস্ত অঞ্চলগুলি নিয়মিত পরিষ্কার এবং জীবাণুমুক্ত করার জন্য স্মরণ করিয়ে দেওয়া হচ্ছে। আপনি যদি পরিষ্কার করতে পছন্দ করেন এবং একটি ব্যবসা শুরু করতে চান, তাহলে এটি আপনার জন্য ব্যবসা। আপনার ব্যবসার নজরে আসার জন্য আপনার যথাযথ পরিকল্পনা, নিষ্ঠা, সামান্য বিপণন প্রয়োজন।

অফিস ভবন, রেস্তোরাঁ এবং অন্যান্য পাবলিক ব্যবসাগুলি এখনও এই পরিষেবা প্রদানকারীদের উপর নির্ভর করে তাদের জায়গা ক্রমাগত জীবাণুমুক্ত করতে এবং কর্মচারী এবং পৃষ্ঠপোষকদের সুরক্ষিত রাখতে। স্কুল এবং বিশ্ববিদ্যালয় সহ জনসাধারণের জন্য আরও ব্যবসাগুলি পুনরায় চালু হওয়ার সাথে সাথে – মালিক এবং বিল্ডিং ম্যানেজাররা জীবাণু এবং ভাইরাসের বিস্তার বন্ধ করতে এবং তাদের কর্মচারীদের নিরাপদ এবং সুরক্ষিত বোধ নিশ্চিত করার জন্য এই পরিস্কার পরিষেবাগুলি সন্ধান করতে থাকবে।

১০. হাতে তৈরি পণ্য তৈরি ও বিপণনঃ ই-কমার্স সবসময়ই মার্কেটপ্লেসে একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে এবং মহামারি আমাদের অনলাইনে বিক্রয় করা ব্যবসার স্থায়িত্ব এবং স্থানীয় এবং ছোট ব্যবসাগুলিকে সমর্থন করার জন্য ক্রতার চাহিদা উভয়ই দেখিয়েছে। বাসায় তৈরি অনেক হোমমেড পণ্যের খুচরা বিক্রেতাদের জন্য অনলাইন স্টোরগুলি সর্বোত্তম পথ।

কারিগর এবং কারিগরদের ইনস্টাগ্রাম এবং ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়াতে একটি অনুসারি তৈরি করার এবং তাদের আবেগ এবং দক্ষতাগুলিকে একটি সমৃদ্ধ ব্যবসায় পরিণত করার একটি অনন্য সুযোগ রয়েছে। কাঠের কাজ, গয়না নকশা বা বুননের মতো শখগুলি একটি অনলাইন স্টোরে ভালভাবে চলতেপা রে, যেমন বেসিক ডিজিটাল ডিজাইনার যারা সার্কিট ব্যবহারকারীদের জন্য টেমপ্লেট তৈরি করে। যেমন ইটসির প্রধান নির্বাহী কর্মকর্তা জোশ সিলভারম্যান মার্কেটপ্লেস টেককে বলেছিলেন, “যে কেউ সৃজনশীলতা এবং ২০ সেন্টের সাথে Etsy তে একটি দোকান খুলতে পারে।”

১১. ক্লাউড কিচেন/স্বাস্থ্যকর খাবার ডেলিভারিঃ যে কোনও পেশাদার বাবা -মা কয়েকজন বাচ্চা নিয়ে অফিস, বাসা সামলানো এবং আরও অনেক কিছু নিয়ে চূড়ান্ত রকমে ক্লান্ত। অফিসে যাওয়া, বাচ্চাদের সাথে সময় কাটানো, তাদের সাথে খেলাধুলা করা ইত্যাদি অভিভাবকদের কঠিন কাজ। তার উপরে, তারা নিজেদের এবং তাদের বাচ্চাদের সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর এবং সুস্বাদু খাবার রান্না করতে পছন্দ করে। কিন্তু তাদের ব্যস্ত জীবনধারা এই সবের উপর একসঙ্গে ফোকাস করার সময় থাকে না। আবার বাইরের খাবার সবসময় নিরাপদও নয়, খেতেও ভাল লাগে না।

বাসায় তৈরি খাবার ডেলিভারি ব্যবসায়ের সাথে পা রাখার বর্তমান পরিস্থিতি একটি চমৎকার সুযোগ হতে পারে। আপনি যদি রান্নার প্রতি আগ্রহী হন এবং স্বাস্থ্যকর ও মজাদার খাবার সরবরাহ নিশ্চিত করতে পারেন তবে এই ধারণাটি আপনার জন্য উপযুক্ত হতে পারে।

যেসব কোম্পানী হোম ডেলিভারির সেবা দিয়ে থাকে তাদের সাথে চুক্তি করুন ও ফেসবুক, ইন্সটাগ্রাম প্রভৃত সোশ্যাল মিডিয়ায় আকাউন্ট করে প্রচারণা চালান। শুরু হয়ে যাক আপনার হোম ডেলিভারি ফুড বিসনেস।

শেষ কথাঃ সন্দেহ নেই, কোভিড -১৯ মানুষের জন্য দুঃস্বপ্ন হয়ে এসেছিল, অনেকের জীবন ও জীবিকা নষ্ট করে দিয়েছিল। কিন্তু যেমনটি বলা হয়, “প্রতিকূলতা সুযোগ খুলে দেয়।” আমাদের সেভাবেই চিন্তা করতে হবে এবং সবচেয়ে ভাল সম্ভাবনাটি খুঁজে বের করতে হবে, পরিস্থিতি যতই কঠিন হোক না কেন। আশা করি এই তালিকা আপনাকে আপনার প্রচেষ্টায় উন্নতি করতে সহায়তা করবে।

 

Add a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।