পাসপোর্ট দিয়ে ওমানের ভিসা চেক করুন : Oman visa check by passport number

আরব সাগরের উপকূলে বিশাল ভূখন্ড গড়িত দেশ হল ওমান, ওমানের পুরো নাম হল সালতানাত অফ ওমান। ওমান একটি সুলতান শাসিত দেশ।  ওমানের কারেন্সী রিয়ালের দাম অনেক বেশি হওয়ায় এবং কাজের প্রচুর সুযোগ থাকাই ১৯৮০ থেকে ওমান বাংলাদেশিরা কাজের জন্য ওমানে যাওয়া শুরু করে । কিন্তু অনেক মানপ্রচারকারীর মানুষের সরলতার সুযোগ নিয়ে বিভিন্ন সময় ওমান  পাঠাবে বলে টাকা নিয়ে প্রতারনা করে থাকে ।

এই সব প্রতারনা থেকে আগেই বাচা যায় যদি ভিসাটা অনলাইনে চেক করে দেখা হয়। বর্তমানে খুবই সহজ ভাবে অনলাইনে ওমানের ভিসা করা যেতে পারে । এবং যদি আপনার ভিসা এখনো না হয়ে থাকে তাহলে কোন পর্যায়ে আছে তা দেখে নিতে পারেন অনলাইনের মাধ্যমেই। আজকে আমি এই আর্টিকেলে আলোচনা করবো কিভাবে পাসপোর্ট দিয়ে ওমানের ভিসা চেক করবেন (Oman visa check by passport number), চলুন তাহলে শুরু করা যাক ।

পাসপোর্ট দিয়ে ওমানের ভিসা চেক

পাসপোর্ট নাম্বার এবং এপলিক্যাশন নাম্বার

অনলাইনে ভিসা চেক করতে প্রথমত আপনার পাসপোর্টের পাসপোর্ট নাম্বার দরকার হবে, এবং দ্বিতীয়ত আপনার যে ভিসার কাগজটি আপনাকে দিয়েছে সেটি একটি এপলিকেশন নাম্বার আছে, সেটির প্রয়োজন হবে । আপনি এই দুইটি আইডি সংগ্রহ করে ফেললে, আমরা চেক করা শুরু করে দিতে পারি ।

ওমানের সরকারি ওয়েবসাইটে যেতে হবে

ওমানের ভিসা অনলাইনে চেক করার জন্য সর্ব প্রথম আমাদের যেতে হবে ওমান সরকারের এই ওয়েবসাইটে https://evisa.rop.gov.om/en/ , এই ওয়েব সাইটে যেতে ক্লিক করুন এইখানে , এই ওয়েব সাইটে যাওয়ার পর নিচের মত একটি পেজ লোড হবে । এই পেজ থেকে আপনাকে Track Your Application এ কিল্ক করতে হবে ।

Track your Application পেজে তথ্য দিতে হবে

Track Your Application পেজ লোড হবার পর নিচের মত এই পেজ পাবেন, যেখানে বেশ কয়েকটি অপশান আছে । প্রথম নাম্বার Visa Application Number , মনে আছে, যেটা আমরা অলরেডি সংগ্রহ করে রেখছি । সেই নাম্বার টা এইখানে দিতে হবে । তারপরের অপশনটি হলো Travel Document Number, যেখানে আপনার পাসপোর্ট নাম্বারটি দিতে হবে । এবং Document’s Nationality তে আপনাকে Bangladesh সিলেক্ট করতে হবে । তারপর নিচে ছবিটি অনুযায়ী আপনাকে Text Verification পূরন করতে হবে । যদি এইটি ভুল হয় বা এইখান থেকে কোন এটি অপশন ভুল দেন তাহলে এইটির ফলাফল আসবে না, বা No File Found লেখা উঠবে । তাই সব গুলো অপশনই আবার চেক করে নিন। তারপর Search বাটনে কিল্ক করুন ।

তথ্য দেয়ার পর আপনার ভিসার তথ্য দেখানো হবে

যদি আপনার দেয়া সব তথ্য ঠিকটাক থাকে তাহলে একি পেজে নিচের মত একটা টেবল আসবে, যেখানে আপনার ভিসার বিস্তারিত লেখা থাকবে । যদি আপনার ভিসার সব কাগজপত্র ঠিক থাকে তাহলে Status এর নিচে Approved লিখা থাকবে । আর যদি কোন ভিসাই আবেদন করা না হয় তাহলে আপনার সব তথ্য আবার যাচাই করে দেখুন, এবং সব তথ্য ঠিক থাকার পরও যদি না আসে তাহলে বুজবেন আপনার পাসপোর্ট দিয়ে কোন আবেদনই করা হয়নি ।

যদি আপনি এখনো বুজতে না পারেন কিভাবে চেক করতে হবে, তাহলে আপনার নিকটস্থ কোন কম্পিউটার বা আইটি সেন্টার তেকে চেক করে নিতে পারেন । অথবা আমাদের জানাতে পারেন কমেন্ট বক্স বা আমাদের কন্টাক্ট পেজের মাধ্যমে ।

5 Comments

Add a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।