যেভাবে অনলাইনে পাসপোর্ট দিয়ে দুবাই ভিসা চেক করবেন : Dubai visa check by passport number only

বর্তমানে অনেক বড় বড় প্রতরনা করা হয় বিদেশে নেয়ার নাম করে, যাতে প্রতারিত হয় বেশিরভাগই নিম্ন মধ্যবিত্ত বা মধ্যবিত্তরা, যারা তাদের তিলে তিলে জমানো টাকা তুলে দেয় যেন আরব আমিরাতে গিয়ে নিজের ভাগ্য চাকা গুরিয়ে দেখতে পারে । সেখানে প্রতারকরা তাদের বিভিন্ন ভুয়া কাগজ পত্র দিয়ে তাদের স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখিয়ে সেই টাকা নিয়ে কেটে পড়ে।

তবে বর্তমানে তথ্যপ্রযুক্তির যুগ হওয়ায় এই রকম প্রতারনা থেকে বাচা যাবে অনলাইন ভিসা চেকের মাধ্যমেই। আপনি চাইলেই আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে চেক করে নিতে পারে যে আপনার পাসপোর্ট দিয়ে কোন ভিসার আবেদন করা হয়েছে কিনা?

অনলাইনের মাধ্যমে দুবাই ভিসা চেক করতে সর্বপ্রথম আপনার পাসপোর্ট নাম্বার আর আপনার পাসপোর্টের মেয়াদের তারিখ প্রয়োজন ।

 

তারপর আপনাকে যেতে হবে, আরব আমিরাতে ওয়েবসাইট smartservice.ica.gov.ae থে। সেখানে যেতে এইখানে কিল্ক করুন
তখন আপনি এই পেজে যাবেন । এই পেজে যাওয়ার পর আপনাকে Public Services কিল্ক করতে হবে ।

পাবলিক সার্ভিসে ক্লিক করার পর নিচের মত একটা পেজে পাবেন, এই পেজ থেকেই মূলত সব ভিসার আবেদন সহ, সব পাবলিক সার্ভিসের আবেদন করা হয়  সেখান থেকে পেজের ডান সাইডে “File Validity” নামে একটা বাটন দেখবেন। সেই বাটনে কিল্ক করতে হবে । সেই বাটনে কিল্ক করলে আর একটা পেজ লোড হবে ।

ফাইল ভ্যালিডিটি পেজ লোড হওয়ার পর আপনাকে দুইটি অপশন দেয়া হবে, একটি হলে Search By, Search By অপশনে আপনাকে Passport Information সিলেক্ট করতে হবে । আর একটা অপশন হল Select the Type, Select the Type এ আপনাকে সিলেক্ট করতে হবে Visa । তারপর আর নিচে স্ক্রল করতে হবে ।

স্ক্রল করার পর আরো একটি সেকশন পাবেন, Passport No. এ আপনাকে আপনার পাসপোর্ট নাম্বার দিতে হবে, Passport Expire Date এ আপনাকে আপনার পাসপোর্ট মেয়াদের শেষ সময় এর তারিখ দিতে হবে । তারপর Nationality এতে কিল্ক করে Bangladesh সিলেক্ট করতে হবে ।  তারপর গুগুল রিক্যাপচা I’m not a Robot এ কিল্ক করতে হবে । সবকিছু ঠিক ভাবে পুরন করে Search এ কিল্ক করতে হবে ।
সার্চে কিল্ক করার পর নিচের ছবির মত আপনার ভিসার আবেদনের বিস্তারিত আসবে। যদি আপনার ভিসা আবেদন এপ্রুভ হয় তাহলে তা একটি নামে থাকবে, এবং আরব আমিরাতে প্রবেশের সময় বেধে দেয়া থাকবে। আর যদি এপ্র্রুভ না হয় তাহলে তা বাতিল হওয়ার সময় লেখা থাকবে । আর যদি File Not Found লেখা আসে বা কোন কিছুই পাওয়া না যায় তাহলে বুঝে নিবেন কোন আবেদনই করা হয়নি । বরং আপনার কাছ থেকে যদি কোন আবেদনের জন্য টাকা পায়সা দিয়ে থাকেন তাহলে আপনি কোন প্রতারকের ক্ষপ্পোরে পড়েছেন, এবং সেই প্রতারক কে আর কোন টাকা পয়সা দিবে না । এবং আপনার নিকটস্থ থানায় সবপ্রমানাধি অতি দ্রুত পুলিশের কাছে জিডি করুন ।

আপনি যদি এখনো আপনার ভিসা চেক করতে না পারেন তাহলে নিকটস্থ কোন অনলাইন বা আইটি সার্ভিসের দোকান যোগাযোগ করে চেক করিয়ে নিতে পারেন, এতে ৫০-১০০ টাকা খরচ হতে পারে, ৫০ বা ১০০ টাকা খরচ হলেও হয়ত আপনার অনেক বড় এমাউন্ট বেচে যেতে পারে ।  অবশ্যই বর্তমানে দুবাই যাওয়ার ক্ষেত্রে আগে থেকে চাকরি ঠিক করে যা, নয়ত এমন  কোন কাজে দক্ষতা অর্জন করে যান যাতে সেখানে আপনার চাকরি পেতে সমস্যা না হয় । এবং যাওয়ার আগে অবশ্যই বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো  থেকে তিন দিনের ট্রেনিং নিয়ে BMIT এর কার্ড করে যাবে, যাতে পরবর্তীতে আপনি প্রবাসী হওয়ার বিভিন্ন সুযোগ সুবিধা ভোগ করতে পারেন । এই বিষয়ে কোন প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন কমেন্ট বক্সে ।

Add a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।