পাসপোর্ট দিয়ে সৌদী আরবের ভিসা চেক করুন সহজেই, ২০২৩ এর আপডেটেড

বাংলাদেশ থেকে সৌদী আরবে প্রতি বছর অনেক মানুষ যায় বিভিন্ন কারনে, কেউ যায় ওমরা করতে, কেউ যায় হজ্জ করতে, কেউ যায় কাজের খোজ । এই ক্ষেত্রে আপনার সৌদী আরবের ভিসাটা কি আসল না নকল, বা আপনার ভিসা এখন কোন পর্যায়ে রয়েছে বা আপনার ভিসা এপ্রুভ হয়েছে কিনা? তা যাচাই করা যায় অতি সহজ । এখন আপনি আপনার পাসপোর্ট দিয়ে সৌদী আরবের ভিসা চেক করতে পারেন অতি সহজেই ।

পাসপোর্ট দিয়ে সৌদী আরবের ভিসা চেক

সৌদী ভিসা চেক করার জন্য যেসব তথ্য প্রয়োজন

সৌদী আরবের ভিসা চেক করতে সর্বপ্রথম আপনাকে আপনার পাসপোর্ট নাম্বারটি সংগ্রহ করতে হবে । তারপর আপনার Visa Type জানতে হবে, মানে আপনি কি ওমরা না হজ্জ না কাজের জন্য সৌদীতে যাচ্ছেন, সেটা জানতে হবে । এই দুইটি তথ্য যদি আপনি পেয়ে থাকেন তাহলে অতি সহজেই আপনার ভিসা চেক করা যাবে ।

সৌদী আরবের ভিসা চেক করার ওয়েবসাইট

আপনি যদি আপনার সব তথ্য ঠিকটাক মত সংগ্রহ করে থাকেন তাহলে আপনাকে যেতে এই ওয়েবসাইটে https://visa.mofa.gov.sa/VisaPerson/GetApplicantData, এই লিংকে যেতে এই লিংকে কিল্ক করুন 

এই পেজটি লোড হওয়ার পর বাম দিকে উপরে ম্যানুর শুরুতে “E” সাইনে কিল্ক করুন, সেখানে কিল্ক করার সাথে সাথে পেজটি ইংরেজীতে লোড হবে । আরো ভালভাবে বুজার জন্য নিচের ছবিটি দেখুন ।

তথ্যগুলো সঠিকভাবে পূরন করা

পেজটি সম্পূর্ণভাবে ইংরেজীতে লোড হওয়ার পর আপনার পাসপোর্ট নাম্বার, আপনার ন্যাশনালিটি, আপনার ভিসা টাইপ এবং যেখান থেকে ভিসা ইস্যু করা হবে, যেমন আমাদের জন্য সেটি Dhaka, সেটি ভাল ভাবে পূরন করতে হবে । ইমেজ কোডের মধ্যে যে নাম্বার গুলো দেখা যায় সেইগুলো ভাল ভাবে ইমেজ কোডের মধ্যে এড করতে হবে । তারপর সার্চ এ কিল্ক করতে হবে । নিচের ছবিটি দেখলেই আপনি আরো ভাল করে বুজতে পারবেন ।

সার্চ রেজাল্ট

যদি আপনার তথ্য ঠিক হয়ে থাকে, তাহলে আপনার ভিসার বিস্তারিত একটি পেজে সম্পূর্ণ দেখানো হবে, এবং একটি পপআপের মাধ্যমে আপনার ভিসাটি এখন কোন অবস্থায়, মানে এপ্রুভ হয়েছে নাকি বাতিল হয়েছে তা দেখানো হবে। আর যদি আপনার কোস তথ্য সঠিক না হয় বা আপনার পাসপোর্ট দিয়ে কোন আবেদন করা না হয় তাহলে নিচে মত একটি এরর দেখানো হবে “An error Occurred, please verify the application data and try again ” ।

ভ্রমনে ক্ষেত্রে সতর্কতা

সৌদী আরবে যেহেতু আমাদের দেশের প্রচুর প্রবাসী সৌদী আরবে কাজ করে, ব্যবসা করে, কেউ সৌদী আরবে যাওয়ার সময় অনেক কিছুই যা তার প্রিয়জনকে পৌছে দিতে বলে, এইসব নেয়ার ক্ষেত্রে সম্পূর্ণ চেক করে নিবেন। এমন অনেক হয়েছে যেখানে সরল বিশ্বাসে নেয়ার পর এয়ারপোর্ট সেখান থেকে বিভিন্ন অবৈধ জিনিষ উদ্ধার হয় এবং যে বহন করে সে সম্পূর্ণ নির্দোষ হওয়া সত্বেও মামলা, জেলের স্বীকার হয় ।

সৌদী আরবে এখনো ঠিকা বাধ্যতামূলক, আপনি গেলে অবশ্যই আপনার ঠিকা দেয়ার কার্ডটা সাথে নিয়ে নিবেন । আপনি যদি কাজের জন্য সৌদী আরবে যান তাহলে অবশ্যই আপনার স্পন্সরের নাম এবং আপনার পেশা কি সেটা চেক করে নিবেন। বর্তমানে অনেককেই বাংলাদেশ থেকে বেশি দামে ভিসা বিক্রি করে সেখান নিয়ে গিয়ে কোন কাজ দেয়া হয় না। তাই সেখানে প্রচুর ভোগান্তি পোহাতে হয়। অনেকে কাজ না পেয়ে দেশে ফিরে আসে অনেক ঝণের টাকায়  বোঝা নিয়ে । তাই যাওয়ার আগে এবং মধ্যস্তকারী কাউকে টাকা দেয়া ক্ষেত্রে সব কিছু জেনে নিবেন ।

Add a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।