মুসলমানদের জন্য ৫ টি সেরা অ্যাপ

প্রযুক্তিকে ঠিকমত কাজে লাগাতে পারলে তা হয়ে উঠতে পারে আধুনিক মুসলমানের বিশ্বস্ত সঙ্গী।  হাতে হাতে এখন স্মার্টফোন, যা আপনাকে নির্ভুলভাবে  রোজকার ইবাদত করতে সাহায্য করবে। নামায, রোযা, হজ, যাকাত, হালাল- হারাম প্রতিটি ধর্মীয় বিধান অনুসরণে আপনি কাজে লাগাতে পারেন প্রযুক্তি। এখানে এমন কিছু স্মার্টফোন অ্যাপের কথা বলা হল যা একজন ইবাদতকারীর প্রতিদিন কাজে লাগবে।

আযান প্রোঃ

প্রতিদিনের ইবাদতে আপনাকে সাহায্য করতে বিভিন্ন রকম টুলসহ এই অ্যাপটি জনপ্রিয়তম ইসলামিক অ্যাপ।

যেমন দৈনিক ৫ ওয়াক্ত নামায পড়তে হবে আপনাকে সময় মত পশ্চিমদিকে মুখ করে আরবি ভাষায়। এই অ্যাপে আছে কিবলা লোকেটর যা দিয়ে আপনি যেখানেই থাকুন না কেন সহজেই কিবলা জেনে নিতে পারবেন।

এছাড়া এখানে আছে সুর্যোদয় এর সময় সহ পাঁচ ওয়াক্ত নামাযের সময়সূচী। আপনার অবস্থান জানিয়ে দিলে অ্যাপটি প্রতি ওয়াক্তে আযানের শুনিয়ে আপনাকে নামাজের কথা স্মরণ করিয়ে দিবে। নামাজের দোয়াগুলিও পাবেন এখানে।

কুরআন সেকশনে আছে কুরআন পড়ার সুবিধা। যেকোন সূরা, পারা বা যুজ থেকে। যতটুকু পড়েছেন পরের বার সেখান থেকেই শুরু করতে পারবেন।

এখানে আছে হাদীস অফ দ্য ডে, পিকচার অফ দ্য ডে, মাসিক ইবাদতের সূচী, ওয়ালপেপার সহ জনপ্রিয় টুল। এছাড়াও আছে তসবিহ, যাকাত ক্যালকুলেটর, আল্লাহ তা’লার ৯৯টি নাম, দোয়া, জনপ্রিয় হাদিস ইত্যাদি।

আপনার আশেপাশের মসজিদ খুঁজে পাবেন লোকেশন দিলে। মসজিদ, নামজের সময় এবং কিবলা খুঁজে বের করার জন্য আপনাকে আপনার লোকেশন সার্ভিস এনাবেল করে নিতে হবে।

অ্যান্ড্রয়েড, আইওএস

মুসলিম বাংলা- কুরআন তফসির, সালাত টাইম, বুকসঃ

গুগল প্লে স্টোরে ৪.৯ রেটিং নিয়ে বাংলা ভাষাভাষীদের জন্য এটি একটি উপযুক্ত অ্যাপ। ২০১৩ সালে চালু হওয়া এই অ্যাপটি বিশ্বের যে কোন প্রান্তে নিখুতভাবে ৫ ওয়াক্তের ও তাহাজ্জুদ নামাযের সময় নির্ধারনে সাহায্য করবে আপনাকে। এছাড়া রমযান মাসে সেহেরী ও ইফতারির সময়ও জানতে পারবেন।

এতে আছে কিবলা কম্পাস যা দিয়ে ভ্রমণের সময় যেকোন স্থান থেকে সহজেই কিবলা জেনে নিতে পারবেন।

এর কুরআন সেকশনে আছে বাংলা অনুবাদ ও তফসির অফলাইনে পড়ার সুবিধা। আরবি কুরআন পড়ার সময়  আপনার সুবিধামত ফরম্যাট বেছে নিতে পারেন ৪টি আলাদা ধরণের হরফ থেকে- মাদানী, হাফিযী, কলকাতা, নুরানী ও কালার প্রিন্ট। কুরআন পড়তে পারবেন ল্যান্ডস্কেপ ও নাইট মোডে। অডিও কুরআন শুনতে পারবেন অর্থসহ। নূরানী পদ্ধতিতে কুরআন পড়াও শিখতে পারবেন এ অ্যাপে।

এছাড়া আছে সিয়া সিত্তার সবগুলো হাদিসের বাংলা অনুবাদ, দোয়া, বয়ান, যাকাত ক্যালকুলেটর, তসবিহ, নামায শিক্ষা, ইসলামি বই এবং আরও অনেক কিছু।

ডাউনলোড

ওমরাহ অ্যান্ড হজ গাইডঃ

যারা ওমরাহ অথবা হজ করতে যাবেন তাদের জন্য এটি একটি কার্যকরি স্মার্টফোন অ্যাপলিকেশন। হজ ও ওমরাহ পালনের জন্য সব ধরনের তথ্য আপনি পাবেন এই অ্যাপে। সহজ ইউজার ইন্টারফেস ও আডভান্স সার্চ ইঞ্জিন ব্যাবহার করা হয়েছে এই অ্যাপে। ৮টি গ্রুপে বিভক্ত এই অ্যাপটি। যথাঃ

  • ওমরাহ গাইডঃ এই সেকশনে অমরাহ করার সবগুলো ধাপ ইহরাম, নিয়্যত, মিকাত, হারামে পৌঁছান, কাবা তাওয়াফ, সাএ এবং মস্তক মুন্ডন বর্ণণা করা হয়েছে।
  • হজ গাইডঃ এই অংশে হজ শুরুর প্রস্তুতি থেকে প্রতিটি ধাপ, নিয়্ম, সময় ও স্থান, ফরয ও নফল, শেষ তাওয়াফ ইত্যাদি বলা আছে।
  • ইহরামঃ ইহরাম বাঁধার সময় ও নিয়ম, ফরয ও নফল, হারাম ইত্যাদি বিষয় বলা আছে।
  • সাপ্লিকেশনঃ অমরাহ ও হজ পালনের সময় প্রতিটি দোয়া বলা হয়েছে।
  • হজ ম্যাপঃ হজ করার সময় কোথায় কোথায় যেতে পারেন জায়গাগুলির সুন্দর স্কেচ দেয়া আছে।
  • গ্লোসারিঃ হজ করার সময়ের প্রতিটি পারিভাষিক শব্দের সংজ্ঞা পাবেন এখানে।

এছাড়াও হজের সময় এক স্থান থেকে আরেক স্থানে যাবার জন্য কত সময় লাগবে, নিরাপত্তা ও স্যাস্থ্য টিপস ইত্যাদি আরও কিছু ফিচার আছে এই ফ্রি অ্যাপে।

ডাউনলোড

হাফিযি কুরআন ১৫ লাইনঃ

কুরআন হিফয করার জন্য এবং তিলাওয়াত করার জন্য এটি একটি দরকারি অ্যাপ। পুরো কুরানের অডিও শুনতে পারবেন ৬ জন বিখ্যাত ক্বারির আওয়াজে। ডাউনলোড করে নিন অ অফলাইনে পড়ুন যেকোন সময় যে কোন স্থানে। জুম করে পড়ার অপশন আছে এই অ্যাপে, যার ফলে লেখা ছোট বড় করে পড়তে পারবেন।

বাংলা শহ ১০ টি ভাষা সাপোর্ট করে অ্যাপটি। ভারত, পাকিস্তান অ বাংলাদেশ সহ আরব দেশগুলোতে অ্যাপটি ব্যবহৃত হয় হিফয করার জন্য। পারা এবং সুরাগুলি ইন্ডেক্স করা আছে। যেখানে শেষ করেছেন পরেরবার সেখান থেকে শুরু করার অপশন আছে। সহজেই আপনি অর্থসহ পড়তে পারবেন নিচের ৫ ধরণের স্টাইলেঃ

  • হাফেযি মুসাফ কুরআন শরিফ
  • মাদানী উসমানী স্ক্রিপ্ট কুরআন মজিদ
  • নূরানী কোলকাতা প্রিন্ট কুরআন
  • রঙ্গিন তাজবিদ কুরআন
  • অফলাইন ইউনিকোড কুরআন

 

ডাউনলোড

স্ক্যান হালাল অ্যাপঃ

হালালকে উৎসাহিত করার একটি মিশনের সাথে, স্ক্যান হালাল একান্তভাবে মুসলমানদের হালাল খাবার খুঁজতে সাহায্য করার জন্য তৈরি হয়েছে। হালাল সার্টিফিকেশন সংস্থার অভাবের কারণে, অনেক খাবারের প্যাকেট দেখে বোঝা যায় না তা হালাল। মুসলমানদের জন্য এটি আরও সুবিধাজনক করার জন্য স্ক্যান হালাল একটি উদ্ভাবনী অ্যাপ্লিকেশন তৈরি করেছে। এটি ব্যবহার করার জন্য অত্যন্ত সুবিধাজনক হওয়ায়, আপনাকে যা করতে হবে তা হল পণ্যের বারকোড স্ক্যান করা এবং তারা তাদের ডাটাবেসের বিপরীতে আইটেমের হালাল অবস্থা নিশ্চিত করে। তাদের ডাটাবেসে এক মিলিয়নেরও বেশি পণ্যের তথ্য রয়েছে। খাবারটি নিঃসন্দেহে হালাল কিনা তা অ্যাপ্লিকেশন আপনাকে জানায়।

অ্যাপ্লিকেশনটি একইভাবে ভোক্তার চাহিদা অনুযায়ী কাস্টোমাইজ করা যায়। খাবারে অ্যালকোহল বা পশুর চর্বি আছে কিনা তা দেখার জন্য। তাই নিরামিষাশীদের জন্যও এটি একটি উপকারি অ্যাপ। তাই বিশেষ করে বিদেশ ভ্রমণের সময় আপনি এটি আপনার স্মার্টফোনে ইন্সটল করতেই পারেন।

অ্যান্ড্রয়েড, আইওএস

Add a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।