সহজে ট্রেনের লোকেশন জানার উপায়

আমাদের সকলের কোনো না কোনো কাজে এক জায়গা থেকে এক জায়গাতে যাতায়াত করতে হয়। কিংবা এক জেলা থেকে অন্য জেলাতে আমরা ভ্রমনের জন্য যেতে পারি।এ ক্ষেত্রে আমরা ট্রেনে ভ্রমন করে থাকি। কিন্তু এই ট্রেন ভ্রমনের জন্য আমাদের ঘণ্টার পর ঘণ্টা ষ্টেশনে অপেক্ষা করতে হয় কখন ট্রেন আসবে। আর একটু দূর কোথাও হলে আমাদের আগে থেকেই ট্রেন টিকেট কেটে রাখতে হয় ষ্টেশনে গিয়ে। এরপরেও থেকে যায় অনেক রকম ঝামেলা। কিন্তু বর্তমান যুগ প্রযুক্তির যুগ। এ সময়ে সবকিছু যেমন একেবারে হাতের মুঠোয় চলে এসেছে ঠিক তেমনি কোথাও যাতায়াতের জন্য আপনি সহজেই ট্রেন টিকেট বুকিং থেকে নিয়ে ট্রেন কখন ষ্টেশনে আসবে ট্রেনের অবস্থান সবকিছু ঘরে বসেই জানতে পারবেন।

ঘরে বসে ট্রেনের বর্তমান লোকেশন নিম্নলিখিত উপায়গুলি মাধ্যমে জানতে পারেন:

১. অনলাইন ট্র্যাকিং সিস্টেম:

অনেক রেলওয়ে পরিবহন প্রদানকারীরা অফিসিয়াল ওয়েবসাইট বা অ্যাপ মাধ্যমে ট্রেনের বর্তমান লোকেশন সন্ধান করার সুযোগ প্রদান করে। আপনি ট্রেনের নাম বা নম্বর দিয়ে বা আপনার যাত্রার তারিখ ও সময় দিয়ে সন্ধান করতে পারেন।

২. হেল্পলাইন নম্বর:

রেলওয়ে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে ট্রেনের বর্তমান লোকেশন জানতে আপনি এই কর্তৃপক্ষের হেল্পলাইন নম্বর ব্যবহার করতে পারেন।
এসব ছাড়াও আপনি ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন রকম অ্যাপস ব্যবহার করে সহজেই ট্রেনের অবস্থান,সময়সূচি ইত্যাদি সবকিছু জানতে পারবেন। এই অ্যাপস সমূহ আ্যপস গুলি আপনাকে আপনাকে ট্রেনের সকল রকম তথ্য দিয়ে সাহায্য করবে।

৩. Bd Railways:

এই অ্যাপটি বাংলাদেশের রেলওয়ে সেবা সম্পর্কিত তথ্য সরবরাহ করে, যা ট্রেনের বর্তমান লোকেশন, সময়সূচী, টিকিট ইত্যাদি শামিল।

৪. Rail Sheba:

এই অ্যাপটি বাংলাদেশের ইস্টার্ণ রেলওয়ের জন্য ডিজাইন করা হয়েছে এবং ট্রেনের বর্তমান লোকেশন, সময়সূচী, টিকিট মূল্য ইত্যাদি সম্পর্কিত তথ্য প্রদান করে।

৫. Bd Railway Ticketing:

এই অ্যাপস মাধ্যমে বাংলাদেশ রেলওয়ের ট্রেনের ই-টিকেট কাটতে পারবেন সহজে। টিকেট ডাউনলোড পছন্দ মতো সিট সিলেক্ট ইত্যাদি করা যাবে আরও সহজে। এই অ্যাপস ছাড়াও টিকেটের জন্য রয়েছে E-ticket railway BD , Railway ticket, BD railway Ticket Online ইত্যাদি ।

৬. BD Train Tracke:

এটি বাংলাদেশের ট্রেনের লাইভ লোকেশন জানার জন্য একটি অ্যাপ্লিকেশন। এটি বাংলাদেশ রেলওয়ের আধিকারিক অ্যাপ।

৭. Google Maps:

Google Maps এখানে নির্দিষ্ট ট্রেনের লাইভ লোকেশন প্রদর্শন করতে পারে, তবে এটি সমস্ত ট্রেনের জন্য সম্পূর্ণভাবে কার্যকরী নয় এবং সময়সূচি তথ্য দেওয়া যায় না।

৮. বাংলাদেশ ট্রেনের সময়সূচীঃ

এই অ্যাপসের মাধ্যমে সকল ট্রেনের সময়সূচী, ষ্টেশন ভিত্তিক সময়সূচী, ট্রেন ট্র্যাকিং, টিকেট কাটা ও টিকেট ভেরিফিকেশন ইত্যাদি করা যাবে খুব সহজে।
এই অ্যাপসের কিছু গুরুত্বপূর্ণ ফিচার রয়েছেঃ
বাংলাদেশের সকল ইন্টার-সিটি ট্রেন, লোকাল ট্রেন, কমিউটার ট্রেন এবং বাংলাদেশ ও ভারত চলাচল রত বন্ধন, মিতালী এক্সপ্রেসের সময়সূচী দেখতে পারবেন সহজে।
আপনার পছন্দ এবং সুবিধামতো স্টেশনের সকল ট্রেনের সময়সূচী জানতে পারবেন।
যেকোনও ট্রেন ট্র্যাকিং করতে পারবেন কোন ঝামেলা ছাড়া।
সকল ট্রেন কোন রুট দিয়ে চলাচল করছে এবং আপনি কোন স্টেশনে আছেন অথবা সামনে কোন স্টেশন পাবেন সেটাও জেনে নিতে পারবেন।
ট্রেনের টিকেট যাচাই করতে পারবেন।
ট্রেনের ভাড়ার তালিকা দেখতে পারবেন।
টিকেট কাটতে পারবেন।
গুরুত্বপূর্ণ স্টেশনে যোগাযোগ করতে পারবেন।
সমস্ত ট্রেনের বগির নাম বাংলা ইংরেজি তে দেখতে পারবেন এতে আপনার সিট খুব সহজে খুঁজে নিতে পারবেন।

এই অ্যাপস ছাড়াও আপনি 16318 নাম্বারে Mobile SMS এর মাধ্যমে ট্রেনের অভিমূখ, ট্রেন ছাড়ার সময়, ট্রেনের অবস্থান,পরবর্তী স্টপেজ, নির্দিষ্ট সময় বিলম্ব ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন।
SMS এর নিয়ম tr<space>Train No অথবা Train name লিখে 16318 নাম্বারে পাঠালে আপনি ফিরতি এসএমএস এ উক্ত ট্রেনের বিস্তারিত জানতে পারবেন।
সর্বশেষ, রেলওয়ে স্টেশনে আপনি নিজেই স্টেশনে যাওয়ার পর স্টেশনের বিশেষ টিকিট কাউন্টারে যাওয়া এবং সেখান থেকে ট্রেনের বর্তমান লোকেশন জিজ্ঞাসা করতে পারেন। এবং সেখান থেকে যাবতীয় প্রয়োজনীয় তথ্য জেনে নিতে পারেন।

পরিশেষে বলা যায়, ঘরে বসে ঝামেলা বিহীন ভাবে ট্রেনের সব আপডেট খুব সহজে জানার জন্য উল্লেখিত প্রত্যেকটি মাধ্যমই খুব কার্যকারী। যেকোনো একটা উপায় অবলম্বন করে আপনি খুব সহজে ট্রেনের টিকেট ক্রয়,পছন্দ সহকারে সিট বুকিং, ট্রেনের অবস্থান সময়সূচী ইত্যাদি সবকিছু জানতে পারবেন এক নিমিষে।

Add a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।