সীতাকুন্ডের দর্শনীয় স্থান এবং বিস্তারিত ট্যুর গাইড

সীতাকুণ্ড বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের একটি শহর ও পৌর এলাকা ।

ভৌগলিকভাবে এটি চট্টগ্রাম শহর থেকে ২০ কিলো মিটার উত্তরে বঙ্গপসাগরের  উপকূলে অবস্থিত।  জাহাজ ভাঙ্গন শিল্পসহ এখানে অনেক ছোট বড় শিল্প প্রতিষ্ঠান রয়েছে।  যার কারণে এটি চট্টগ্রাম এর শিল্পাঞ্চল নামেও পরিচিতি লাভ করে। সীতাকুণ্ড  পর্যটন অঞ্চল হিসেবেও বেশ খ্যাত। এর কিছু বিশেষ দর্শনীয় স্থান রয়েছে।

সীতাকুণ্ড বোটানিক্যাল গার্ডেন ও ইকো পার্ক

চন্দ্রনাথ পাহাড়ের পাদদেশে ১৯৯৮ সালে এই বোটানিক্যাল গার্ডেন ও ইকো পার্ক প্রতিষ্টিত হয়। জীব বৈচিত্র্য সংরক্ষণ ও বন্যপ্রাণীর অভয়ারণ্য এবং পর্যটকদের বিনোদনের জন্য বন বিভাগের প্রচেষ্টা য় গড়ে ওঠা পার্কটি তে রয়েছে  বিরল প্রজাতির গাছপালা, হাজার রকমের নজরকাড়া ফুলের গাছ ও নানা জীব বৈচিত্র্য।

এই ইকো পার্কে বিশেষ কিছু আকর্ষণের  মধ্যে রয়েছে সুপ্তধারা  ও সহস্রধারা  ঝর্ণা   এবং চন্দ্রনাথ মন্দির ।

সুপ্তধারা ঝর্ণা

সীতাকুণ্ড উপজেলার চন্দ্রনাথ ফরেস্ট ব্লকের চিরসবুজ বনাঞ্চল সমৃদ্ধ সীতাকুণ্ড   ইকো পার্কে সুপ্তধারা ঝর্ণা অবস্থিত।

সহস্রধারা  ঝর্ণা  

সুপ্তধারার খুব কাছেই সহস্রধারা ঝর্ণা অবস্থিত। বর্ষাকালে ব্যতীত বছরের অন্যান্য সময় এই ঝর্ণাই পানি কম থাকে।  ইকো পার্কের মূল গেইট থেকে ইট বিছানো পথ ধরে পাঁচ কিলমিটার হাঁটলে ঝর্ণা টির দেখা মেলে।

চন্দ্রনাথ পাহাড় ও চন্দ্রনাথ মন্দির

চন্দ্রনাথ পাহাড় হিমালয়  হতে বিচ্ছিন্ন হিমালয়ের পূর্বাঞ্চলীয় অংশ। এই পাহাড়টি হিমালয়ের দক্ষিণ- পূর্ব দিক ঘুরে ভারতের আসাম এবং ত্রিপুরা রাজ্যের মধ্য দিয়ে ফেনী নদী পার হয়েই চট্টগ্রামের সঙ্গে মিশেছে ।  এই চন্দ্রনাথ পাহাড়েই অবস্থিত চন্দ্রনাথ মন্দির পাহাড়ের চূড়াই এই চন্দ্রনাথ মন্দির ঢাকা চট্টগ্রাম রেলপথ থেকে দৃশ্যমান যা চন্দ্রনাথ পাহাড়ের সৌন্দয্য আরও বাড়িয়ে দেয়।

গুলিয়াখালী সমুদ্র সৈকত

সীতাকুণ্ড উপজেলার নদীর মোহনায় অবস্থিত প্রকৃতি ও গঠনগত দিক থেকে এ সমুদ্র সৈকত সম্পূর্ণ আলাদা। সৈকতের পশ্চিমে দিগন্ত জোড়া জলরাশি পূর্ব দিকে তাকালে দেখা মেলে পাহাড়ের।  সৈকত জুড়ে সবুজ গালিচার বিস্তীর্ণ ঘাস একে অন্যান্যয সমুদ্র সৈকত থেকে করেছে আলাদা। এই সবুজের মাঝ দিয়ে এঁকে বেঁকে গেছে সরু নালা।  নালাগুলো জোয়ারের  সময় পানিতে ভরে উঠে।  পাখি, ঢেও আর বাতাসের মিতালীর অন্যান্য অবস্থান দেখা যায় এই সৈকতে।

খৈয়াছড়া ঝর্ণা

খৈয়াছড়া ঝর্ণা বাংলাদেশের চট্টগ্রামের মিরসরাইয়ের পাহাড়ে অবস্থিত একটি জলপ্রপাত। মীরসরাই উপজেলায় অবস্থিত অন্যান্য জলপ্রপাত প্রভৃতির তুলনায় খৈয়াছড়া ঝর্ণা ও এর ঝিরিপথ অন্যতম বৃহৎ।ঝর্ণাটির অবস্থান পাহাড়ের ভেতরের দিকে হওয়ায় সরসরি কোন যানবাহন ব্যবহার করে ঝর্ণাটির পাদদেশ পর্যন্ত পৌছানো সম্ভব হয় না। স্থানীয় যানবাহন (যেমনঃ সিএনজি) ব্যবহার করে ঝর্ণাটির কাছাকাছি গ্রামে পৌছানো সম্ভব। কিন্তু পাহাড়ের পাদদেশের গ্রামের ভিতর দিয়ে ঝর্ণার মূল ধারা পর্যন্ত পৌছানোর বাকি পথের জন্য কোন যানবাহনের ব্যবস্থা নেই, শুধুমাত্র পায়ে হেটে পৌছানো সম্ভব।

Add a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।